রাম রহিমের ঝগড়া
- এম জে মামুন ১৯-০৫-২০২৪

ওরা সভ্যতাতে বিভেদ টানে
আঁটে ভ্রাতৃত্বের দরজায় খিল,
ওরা সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে
জাজীতে টানছে মরুর বিল।

ওরা আলো নিভিয়ে গড়ছে সমাজ
ছপছপ রক্তে ভেজায় ভূমি,
ওরা তুচ্ছ; তবু শ্রেষ্ঠত্ব নিয়ে বড়াই করে
বলছে সেরা 'আমি'।

ওরা বিবেকে আজ দেয়াল তুলে
করছে জাতি ভেদ,
ওরা কানাকানির মহড়া বাজিয়ে
ধর্ম করছে ছেদ।

ওরা মন্দিরে আজ দিচ্ছে হানা
মসজিদে চালায় গুলি,
ওরা রাম রহিমের ঝগড়া লাগিয়ে
কাটছে বাহু - খুলি।

ওরা হিন্দুকে বলে লাগা তালা
মসজিদের ওই গেটে,
ওরা মুসলিম কে বলে 'নাস্তিক' তারা
চালা শমসের পিঠে।

ওরা কোরান পুড়িয়ে মুসলিম মারে
বেদ পুড়িয়ে হিন্দু,
ওরা গুপ্ত ঘাতক জালিমের দল
রক্তে গড়ছে সিন্ধু।

ওরা মসজিদ ভাঙ্গে শয়ে শয়ে
গির্জা প্যাগোডায় আগুন,
ওরা সত্যের মিনার গুঁড়াতে আজি
করছে মানুষ খুন।

ওরা শান্তির দেশে নৈরাজ্য ঢেলে
ল'য় করছে নেক,
ওরা শালা ধার্মিক না - মানুষও না
রাবণ মুনাফেক।

(০২/০৬/২০২১) সংক্ষেপিত

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।